মেনু নির্বাচন করুন
পাতা

ভবিষ্যৎ পরিকল্পনা

জেলা সরকারি গণগ্রন্থাগার মৌলভীবাজার এর ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা

১.অনলাইন পাবিলিক লাইব্রেরি ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়ন :

     গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় অনলাইন পাবলিক লাইব্রেরি ম্যানেজমেন্ট সিস্টেম এবং সংশ্লিষ্ট কাজ বাস্তবায়ন শীষক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জেলা সরকারি গণগ্রন্থাগার মৌলভীবাজার এর ডিজিটালাইজেশন সম্পন্ন করা ।

২.গ্রন্থাগার এর নতুন ভবন্ তৈরী :

      গণগ্রন্থাগার অধিদপ্তরের বাস্তবাযনাধীন ছয়টি জেলা পাবলিক লাইব্রেরি  উন্নয়ন শীষক

প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলার সরকারি গন্থাগার ভবেনের নির্মান কাজ চলমান। কাজ  শেষ হলে অধিক পাঠক সেবা নিশ্চিত করা সম্ভব হবে ।

৩.উপজেলা পর্যায়ে সরকারি গণগ্রন্থাগার স্থাপন :

      উপজেলা সংস্কৃতি কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের অধীনে গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলায় উপজেলা সরকারি গণগ্রন্থাগার স্থাপন ।

৪.ভ্রাম্যমান লাইব্রেরি চালুকরণ :

      গণগ্রন্থাগার অধিদপ্তরের দেশব্যাপী ভ্রাম্যমান লাইব্রেরি শীষক প্রকল্পের মাধ্যমে মৌলভীবাজার জেলায় ভ্রাম্যমান লাইব্রেরি সেবা চালু করা ।

৫.আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে গ্রন্থাগার সেবা প্রদান :

      গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষিত ডিাজটাল বাংলাদেশ বিনির্মানে জনগণের দোরগোড়ায়ে সেবা পৌছে দিতে জেলা সরকারি গণগ্রন্থাগার মৌলভীবাজার প্রয়োজনীয় সবধরণের আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ।

৬.পরিস্কার পরিচ্ছন্নতা সহ গ্রন্থাগারের সার্বিক পরিবেশের উন্নতি সাধন:

       পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা ও গ্রন্থাগারের সার্বিক পরিবেশের উন্নতি সাধন করা ।

৭.আধুনিক তথ্য-নির্ভর সমাজ বিনির্মাণ:

অধুনিক সমাজ তথ্যনির্ভর সমাজ । তথ্য বিস্ফোরণের এই যুগে প্রতিনিয়ত নিত্য নতুন তথ্য আমাদের জানতে হয় ।তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে আমরা খুব সহজেই আমাদের প্রয়োজনীয় তথ্যগুলো পেয়ে যাই ।পুযুক্তির এই আশীর্বাদেকে কাজে লাগিয়ে গন্থাগারকে জনগণের জন্য একটি তথ্যকেন্দ্র হিসেবে গড়ে তোলা ।

৮.মৌলভীবাজার জেলার সবস্তরের জনগণকে বইপাঠে আগ্রহী করা :

        মৌলভীবাজার জেলার সর্বস্তরের জনগণকে বইপাঠে আগ্রহী করার মাধমে সুশিক্ষিক, দায়িত্বশীল , সচেতন ও সুনাগরিক হিসেবে গড়ে তোলা ।

৯.সুখি ও সমৃদ্ব বাংলাদেশ গঠন :

        মুনুষের মানবিক মূল্যবোধ জাগ্রতকরণ , উন্নত জীবনবোধ গঠন, চিন্তার স্বাধীনতা , বিবেকের স্বচ্চতা ,জ্ঞানের ব্যপকতা , দেশপ্রেম ,নীতি –নৈতিকতা , উন্নত চরিত্র এককথায় একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে এবং সর্বোপরি একটি সুখী ও সমৃদ্ব বাংলাদেশ গঠনে কাজ করা ।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter